সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

রকমারি - ১

আমার ছাত্র সাজিদ। ক্লাস এইটে পড়ে, মনিপুর স্কুলে। আমি তাকে ইংরেজী পড়াই। এক বছর হলো পড়াচ্ছি।
বাসায় এসে প্রথমে সে চেয়ারে বসে। আমি হয়তো বলি -- একটু বসো, আমি নামাজটা পড়ে আসি। কিংবা, এখনও ভাত খাই নি ভার্সিটি থেকে এসে, আমি একটু খেয়ে আসি। সে বসে পত্রিকা দেখতে থাকে। তারপর আমি আরেকটা চেয়ার নিয়ে আসি। টেবিলের এক পাশে রেখে বসি। আমি বসামাত্রই সে "হাহ....." করে দম ছাড়ে। এটা ঘটবেই। এমন নয় যে সে ক্লান্ত, কয়েক মিনিট পথ হেঁটে এসেছে, চেয়ারে বসে দম ছাড়ছে। কিন্তু না -- আমি দশ মিনিট পরেই আসি কি সাজিদ চেয়ারে বসবার পরপরই আমার চেয়ারে বসি -- সে দম ছাড়বেই ! তার এই দম ছাড়ার বিষয়টি আমার চেয়ার বসার সাথে সম্পর্কিত। মাঝে মাঝে এমন হয় -- আমি হয়তো খেয়াল করি নাই ও দম ছাড়লো কিনা, আমি হঠাৎ জিজ্ঞাসা করি -- কী ব্যাপার, আজকে সাজিদ দম ছাড়লে না ? তখন সে হেসে বলে -- হুম, ছাড়সি। :D
এবার আমার ঘটনা। সেদিন গুগলে চ্যাটিং হচ্ছে কম্পিউটার এঞ্জিনিয়ারিং এর এক ছাত্রীর সাথে। সে নতুন নতুন বাংলা লেখা শিখেছে। আমি বাংলায় চ্যাটিং শুরু করেছি দেখে সেও আমাকে "দেখিয়ে" দেবার জন্য বাংলায় রিপ্লাই দেওয়া শুরু করলো। তারপর আমাদের কনভার্সেশান এমন :
M : -- পড়া লেখা কেমন চলছে ?
আমি -- ইন্টিগ্রাল ক্যালকুলাস ছাড়া বাকিগুলো ভালোই। তোমার ?
M : -- হুম। আমার মতামুতি.... ঃপ :p
আমি -- হা হা হা.... হি হি হি... হো হো হো... :D :P

আমার হাসা শেষ। এবার আপনারা হাসুন। (বি:দ্র: সে ফোনেটিকে লিখেছে)


অস্বস্তিকর ঘটনা বলি। আপনি দূর থেকে দেখছেন "অমুক" আপনমনে নাকে অঙ্গুলি চালনা করছে। তারপর আপনার সাথে চোখাচোখি হলো, আপনি এগিয়ে গেলেন বা সে এগিয়ে এলো, তারপর ভদ্রতা দেখিয়ে করলেন হ্যান্ডশেইক !

ডাইনিং টেবিলে খাওয়া দাওয়া হচ্ছে, গেস্ট আছেন একজন। গেস্ট অতি ভদ্র মানুষ। আপনি নিজের জন্য আরেক চামচ ভাত তুলছেন, আর গেস্ট বললো -- না না, আর দেবেন না। তখন কী আর করা -- তাকেই দিয়ে দিলেন। :D

বাসের সিটে বসে আছেন। শা*** কন্ডাক্টর ঠেসে ঠেসে লোক উঠিয়েছে। গায়ের উপর এসে পড়ছে প্রায়। আপনার ঠিক সামনেই একটা ছেলে, প্রায় নেমে যাওয়া জিন্স পরে বেশ করে দাঁড়িয়ে আছে ! তার অত্যাধুনিকতা দেখে ইচ্ছে হচ্ছে কষে লাথি বসাই -- কিন্তু সম্ভব হচ্ছে না ! :$

আমার ছাত্রী তন্বী। আমি তাকে ইংরেজী পড়াই। টাইমলাইন এঁকে টেনস পড়াচ্ছি, এমন সময় অপ্রাসঙ্গিক প্রশ্ন -- কলা ভেরি অর্থ কী ? !!! আমি বললাম -- জিঘাংসা। তারপর বুঝিয়ে দিলাম জিঘাংসা অর্থ কী। আর যেহেতু আমি ইংরেজীর শিক্ষক, তাই সাথে তার ইংরেজীটাও বলে দিলাম। তারপর একদিন : আমি পড়াচ্ছি : "I've read রবীন্দ্রনাথ।" কিংবা "I've read নজরুল" মানে হলো, আমি নজরুল, রবীন্দ্রনাথের উপন্যাস, গল্প, এগুলো পড়েছি। তখন সে আমাকে জিজ্ঞাসা করছে -- উপন্যাস কী ? এটা কি ভালোবাসার গল্প ?
আমি বললাম -- ঠিক তা নয়, উপন্যাস হলো বড় ধরণের গল্প।

আমাকে ইউনিভার্সিটিতে CSE 212 জিজ্ঞাসা করছে -- এই মাসুদ, কলাভেরি অর্থ কী ?
আমি বললাম -- এটা তামিল শব্দ, অর্থ হচ্ছে -- rage.
-- rage অর্থ কী ?
-- rage অর্থ জিঘাংসা।
-- জিঘাংসা মানে কি কৌতুহল ?
আমি কী বলবো তখন !

আমার দুই বন্ধুকে আমি বারকয়েক বলেছি, তারা যেনো আমার কাছে ইংরেজী পড়তে বসে, কারণ তাদের ইংরেজীতে এমন সব ভুল হয় যা অপমানজনক। সেদিন তারা আমার কাছে এসেছে। আমি প্রথমেই দুজনকে দুটো কাগজ হাতে ধরিয়ে বসিয়ে দিলাম -- যত verb মনে আসে, লেখো। একজনের লেখার গতি আরেকজনের অর্ধেক। কারণ তার মাথায় তখন বিয়ের দাওয়াত খাওয়া আর তাস পিটানোর চিন্তা ! সে যাক। দুজনই আমাকে জিজ্ঞাসা করছে -- kiss লিখতে পারবো তো ? আমি বললাম -- চিন্তা কোরো না, ওজাতীয় শব্দগুলো যে তোমরা জানো, সেটা আমি জানি। আমি ঐ সংখ্যা যোগ করে দেবো ! :D

বোনের বান্ধবীকেও বিনে পয়সায় পড়িয়েছি ক'দিন, সম্ভবত আরো পড়াতে হবে। সে অত্যন্ত সাধারণ শব্দের ভুল উচ্চারণ করে মাঝে মাঝে, যখন আমি তাকে দিয়ে Wren & Martin পড়াই। আমি হাসতে চাই না, কিন্তু যীনাত হেসে দেয়। তখন বুড়ো ছাত্রী বলে -- আরে আমি চোখে দেখি না !
(ছাত্রী, রাগ কইরো না ! :p)
হা হা হা....

কম্পিউটার এঞ্জিনিয়ারিং পড়ি বলে অনেকে মনে করে, আমি হলাম টাইপিং শেখা, মাইক্রোসফট অফিসের প্রবলেমের সমাধান জানা -- ইত্যাদির জন্য উপযুক্ত ব্যক্তি। কিংবা কারো কিছু টাইপ করে দেওয়া, ইন্টারনেটে নিউজপেপার বের করে দেওয়া, অ্যান্টিভাইরাস ইনস্টল করে দেওয়া... :((
গুগল প্লাসে ইদানিং কিছু ছবি ভেসে বেড়াচ্ছে। এই প্রসঙ্গে দেওয়া যেতে পারে বলে মনে হলো।
মনোযোগ দিয়ে দেখুন।




আমার সম্পর্কে বিশেষ কিছু ভেবে থাকলে এখনই জেনে নিন আসল অবস্থা-- সব রহস্য ফাঁস করে দিলাম। তবে গুগল সার্চে আমার বিশেষ দক্ষতা আছে (বলে আমি মনে করি !), আমি আর কিছু না পারলেও এই কাজটা পারি। একাজে দরকার হলে আমাকে বলতে পারেন !

ব্লগ শেষ !


নূরে আলম,
মার্চ ১১, ২০১২।

মন্তব্যসমূহ

  1. এই লেখাটায় যে বেচারাদের নিয়ে কৈথুক করা হয়েছে (বৃষ্টি, মার্জিয়া, লিমন, সজীব, সাজিদ,ত্বন্নি) তাদের প্রতি আমার সমবেদনা রইল।
    যদিও যেসব রহস্য ফাঁস হল তা নিয়ে ভবিষ্যতে আরও হাসা যাবে...
    ব্লগটা খারাপ হয়নি। মজার হয়েছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি তো বেচারাদের নাম কৈথক করেও পরকাশ করতে চাই নি। তুমিই প্রকাশ করে দিলে। তবে উল্লিখিত নামগুলোর সত্যতার ব্যাপারে আমি কোনো মন্তব্য করবো না। ;-)

      মুছুন
  2. উত্তরগুলি
    1. বই পড়বে ! বিদ্যা রান্না করে গিলিয়ে দিলেও খেতে চায় না। (হজম করে দেয়া যায় না বলে, নইলে... ;-) )

      মুছুন
  3. আমার ক্ষেত্রে শুধু গুগল সার্চের বদলে হবে torrent সার্চ হবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্লাস যেকোনো নায়ক-নায়িকার সম্পূর্ণ জীবনেতিহাস আর যেকোনো মুভির যেকোনো ইতিহাস (মেকিং, কাটিং, পেস্টিং, আরো সব ইং)।

      মুছুন
  4. "তোমার স্বকীয়তা তোমাকে দূরে সরিয়ে নিলেও তুমি যেখানেই আছো, তা অনেক দৃঢ়।"

    এই ফালতু কথাটা কোথা থেকে চুরি করলেন শুনি??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কথাটা ফালতু নয়। কথাটা আমাকে বলা হয়েছে :-)

      মুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

[ব্লগে কমেন্ট পোস্ট করার পরও যদি না দেখায়, তাহলে দ্বিতীয়বার পোস্ট করার প্রয়োজন নেই। খুব সম্ভবত স্প্যাম গার্ড সেটাকে সরিয়ে নিয়েছে, আমি পাবলিশ করে দেবো।]

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

শিয়া-সুন্নি বিরোধ সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন এবং উভয় পক্ষের জবাব

শিয়া-সুন্নি বিভেদ ও দ্বন্দ বহু পুরনো বিষয়। এই দ্বন্দ নিরসনে ইতিহাসে বহু দ্বীনি ব্যক্তিত্ব বৃহত্তর মুসলিম ঐক্য প্রতিষ্ঠার চেষ্টা করেছেন। বিপ্লবের পরপর ডা. জাকির নায়েকের ওস্তাদ আহমদ দীদাত ইরানের যান এবং সেখান থেকে ফিরে এসে শিয়া-সুন্নি ঐক্য ডায়লগে তাঁর অভিজ্ঞতা তুলে ধরেন, যা আমি এক সপ্তাহ আগে অনুবাদ করে প্রকাশ করেছিলাম । যা-ই হোক, এই দ্বন্দ নিশ্চিতভাবেই মুসলমানদের জন্য একটি নেতিবাচক ও দুর্বলতার দিক। এমনকি তা অনেককে চরমপন্থার দিকেও নিয়ে গিয়েছে। আগে যেই শিয়া-সুন্নি দ্বন্দ আলেমসমাজ ও কতিপয় জানাশোনা ব্যক্তির মাঝে সীমাবদ্ধ ছিলো, বর্তমান সহজ তথ্যপ্রযুক্তির যুগে তা প্রায় সকল লেভেলে ছড়িয়ে পড়েছে। দেখা যাচ্ছে যে, একদল আরেক দলকে এমন অনেক অভিযোগ করছে, যেগুলো হয়তো শিয়া-সুন্নি উভয় আলেমই অগ্রহণযোগ্য বলে বাতিল করে দেবেন। তবে তথ্যের অবাধ প্রবাহের একটি সুবিধা হলো, এতে মিথ্যার প্রচার যেমন অতি সহজ, তেমনি একইভাবে মানুষের দ্বারে সত্যকে পৌঁছে দেওয়াও খুব সহজ। আমি ব্যক্তিগতভাবে শিয়া ও সুন্নি উভয়কেই মুসলিম ভাই বলে গণ্য করি। কিন্তু তাদের বৃহত্তর ঐক্যে পৌঁছানোর ব্যর্থতা, পরস্পর শত্রুতা ও প্রেজ

ইমাম খোমেনীর জীবন : এক ইসলামী বিপ্লবের ইতিহাস

রুহুল্লাহর গল্প ইমাম আয়াতুল্লাহ রুহুল্লাহ আল মুসাভী আল খোমেনী। বিশ্ব ইমাম খোমেনীকে প্রথমবারের মত চিনেছে ১৯৭৮ সালের শেষাশেষি , যখন ইরানের রাজতন্ত্রের বিরোধিতা করার কারণে তিনি ফ্রান্সে নির্বাসিত ছিলেন। প্যারিসের অদূরে বসে ইরানের শাহ মুহাম্মদ রেজা পাহলভীর বিরুদ্ধে ইমাম খোমেনীর ঘোষিত যুদ্ধ এবং আমেরিকা বিরোধী কঠোর বক্তব্য এক অভূতপূর্ব মিডিয়া কাভারেজ এনে দিলো , এবং ইমামকে বিংশ শতকের অন্যতম বিপ্লবী চরিত্র হিসেবে পরিচিত করলো। পত্র - পত্রিকা আর নিউজ বুলেটিনে তাঁর ছবি ভরে উঠলো। এই ছবি বিশ্বের অসংখ্য মানুষের কাছে , বিশেষতঃ পশ্চিমা বিশ্বের কাছে নিতান্তই অপরিচিত ছিলো। সাদা দাড়ি এবং কালো পাগড়িধারী এই মানুষটিকে দেখে মনে হতো যেনো ইতিহাসের পাতা থেকে সময় অতিক্রম করে বর্তমানে চলে এসেছেন। তাঁর সমস্তকিছুই ছিলো নতুন আর অপরিচিত। এমনকি তাঁর নামটিও : রুহুল্লাহ। আর দুনিয়ার অসংখ্য পলিটিশিয়ান ও সাংবাদিকদের মনে যে প্রশ্নটি নাড়া দিয়ে যাচ্ছিলো , তা ছিলো : কী ধরণের বিপ্লবী মানুষ এই খোমেনী ?

শিয়া-সুন্নি ঐক্য ডায়লগ এবং আহমেদ দিদাতের ইরান অভিজ্ঞতা

(লেখাটি পিডিএফ আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। ) আহমেদ দিদাত ( ১৯১৮ - ২০০৫ ) এর নাম হয়তো অনেকের অজানা থাকবে। তবে ডা . জাকির নায়েকের নাম নিশ্চয়ই অজানা নয়। ডা . জাকির নায়েকের বর্তমান কর্মকাণ্ডের অনুপ্রেরণা হলেন আহমেদ দিদাত। আহমেদ দিদাত , যিনি কিনা ডা . জাকির নায়েকের নাম দিয়েছিলেন " দিদাত প্লাস " – পৃথিবীজুড়ে ঘুরে বেড়ানো এবং তুলনামূলক ধর্মতত্ত্ব নিয়ে লেকচার দেয়া ছিলো তাঁর কাজ। যাহোক , ১৯৭৯ সালে ইমাম খোমেইনীর নেতৃত্বে ইসলামী বিপ্লবের মাধ্যমে ইরানে ২৫০০ বছরের রাজতন্ত্রের অবসান ঘটে এবং ইসলামী ইরানের জন্ম হয়। বিপ্লব - পরবর্তী ইরানে ভিজিট করেন আহমেদ দিদাত , সাক্ষাৎ করেন ইমাম খোমেইনীর সাথে এবং নিজদেশে ফিরে এসে ১৯৮২ সালের মার্চ মাসে তাঁর অনুভূতি তুলে ধরেন। আহমেদ দিদাতের নানা বিষয়ে বক্তব্য ও চিন্তাভাবনা বাংলা ভাষায় কিছু না কিছু পাওয়া যায়। কিন্তু শিয়া - সুন্নি ঐক্যের এই গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর চমৎকার বক্তব্যের অনুবাদ কোথাও না পেয়ে সবার সাথে শেয়ার করার উদ্দেশ্যেই অনুবাদ করে ফেললাম। আরেকটি বিষয় উল্লেখ করা প্রয়োজন। মূল অডিও কোথাও কোথাও শুনতে বা বুঝতে অসুবিধা