সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

You can only connect the dots backwards...

বহুদিন পর যোগাযোগ বিচ্ছিন্ন হারিয়ে যাওয়া কোনো বন্ধুকে ফেইসবুকে খুঁজে পেলে মনটা লাফ দিয়ে আকাশ ছুঁয়ে আসে। তারপর স্থির হয়ে বসি।
একটু প্রোফাইলটা ঘুরে দেখা যাক। মনে মনে বলি -- বাপরে... ও কত বদলে গিয়েছে ! চেনাই যায় না। কিংবা -- আরে এইটা অমুক ! একদম হুজুর হয়ে গেলো কবে ?

স্টিভ জবসের বিখ্যাত একটা কোটেশান হলো -- you can only connect the dots backwards. তা বটে ঠিক। একজন সফল ব্যক্তি যখন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সমাবর্তনে বক্তব্য রাখে, তখন সে সহজভাবে বলতে পারে -- you can only connect..., সে সহজভাবে বলতে পারে -- আমি টিনের ক্যান কুড়িয়ে খাবার যোগাড় করতাম।
কিন্তু যে ব্যক্তির ক্যানভাসে এই কষ্টের ডটগুলোর শেষ মাথা স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে যায় না, কিংবা অনারারি পিএইচডি বয়ে আনে না, সে আর বয়স হবার পর বলতে পারে না -- you can only...

যাহোক, কী বলতে কী বলছি। তো, একটা সাদা ক্যানভাসে অনেকগুলো কালির ফোঁটা ফেললে একটা পথ তৈরী হয়ে যায়। এই পথের একটা অংশে কেউ কেউ স্কুলের সাথী ছিলো। সেই কয়েকটা বছরে আমাদের ডটগুলো ওভারল্যাপ করেছে। তারপর আমার ডটগুলো আমাকে এক পথে নিয়েছে, তারা তৈরী করেছে নিজেদের পথ। কেউ গিয়েছে স্ট্যানফোর্ডে, আর কেউ সেই টিনের ক্যান কুড়িয়ে খাবার যোগাড় করছে। কেউ সন্ত্রাসী হয়েছে, কেউ হয়েছে দরবেশ।
তখন, যখন বহুদিন পর সেই হারিয়ে যাওয়া মানুষটিকে দরবেশ কিংবা সন্ত্রাসী হিসেবে ফেইসবুকে দেখি, তখন চমকিত না হয়ে পারা যায় না।

মানুষ তো আর ভাগ্যের শিশু না। আমরা এখানে কোনো নাট্যকারের নাটক মঞ্চস্থ করতে আসি নি। আমরাই নাটকের স্ক্রিপ্ট তৈরী করি, এবং সেটা শুধু আমাদের জন্যই। কেউ আরেকজনের স্ক্রিপ্ট লিখে দেয় না। প্রত্যেকে নিজের জীবনের স্ক্রিপ্ট নিজে লেখে, এবং নিজেই তাতে অভিনয় করে। তাই, you can only connect the dots backwards কথাটা না বলে বলা উচিত -- you and you alone can create the dots forward, writing your own script for the play.

যে মানুষ সন্ত্রাসী হতে চেয়েছে, সে তা হয়েছে। যে দরবেশ হতে চেয়েছে, সে তা পেরেছে। Defined set of dots, অর্থাৎ, সুনির্দিষ্ট কোনো পূর্বলিখিত স্ক্রিপ্ট থাকলে সেটা প্রায় সর্বাংশে হলো ধর্মীয় বিধান। সুতরাং, যারা সেমতে ডটগুলো এঁকেছে, তারা বহুদিন পর দেখা হলেও চমকে ওঠে নি -- অমুক এত বদলে গেলো কী করে ? তারা ক্লান্ত, বিধ্বস্ত হতে পারে, কিন্তু তাদের দৃঢ় পদক্ষেপ তাদেরকে হাঁটার শক্তি দিয়েছে। তারা নানান স্ক্রিপ্টের নাটকে অভিনয় করে নি, তারা অনেক স্বাদ থেকে বঞ্চিত হয়েছে, কিন্তু তারা জানে তাদের ডটগুলো কোথায় গিয়ে শেষ হয়েছে। They know where the playwright will take them, and they know where they can rest. They know where the dots lead.

এই মানুষগুলোর সাথে সবারই কোনো না কোনো সময়ে ডটগুলো ওভারল্যাপ করে। কেবল অন্যরা জানে না তাদের নিজহাতে আঁকা ডটগুলো তাদের কোথায় নিয়ে যাবে, কিন্তু এরা জানে। তাদের চোখেমুখে তাই কী অসীম প্রশান্তি !




নূরে আলম
সেপ্টেম্বর ১৯, ২০১২।

মন্তব্যসমূহ

  1. সমস্যা হল ফেসবুকে কমেন্ট দিলে এখানে আসে না। মূল লেখায় কমেন্ট না হয়ে সেটা ফেসবুকে আছে.... সমস্যা।

    উত্তরমুছুন
  2. হুম। সমস্যা। এখন থেকে ব্লগগুলো পুরোটা ফেসবুকে না দিয়ে কিছু অংশ দিয়ে বাকীটা এখানে redirect করে দেবো। :-)

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

[ব্লগে কমেন্ট পোস্ট করার পরও যদি না দেখায়, তাহলে দ্বিতীয়বার পোস্ট করার প্রয়োজন নেই। খুব সম্ভবত স্প্যাম গার্ড সেটাকে সরিয়ে নিয়েছে, আমি পাবলিশ করে দেবো।]

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

শিয়া-সুন্নি বিরোধ সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন এবং উভয় পক্ষের জবাব

শিয়া-সুন্নি বিভেদ ও দ্বন্দ বহু পুরনো বিষয়। এই দ্বন্দ নিরসনে ইতিহাসে বহু দ্বীনি ব্যক্তিত্ব বৃহত্তর মুসলিম ঐক্য প্রতিষ্ঠার চেষ্টা করেছেন। বিপ্লবের পরপর ডা. জাকির নায়েকের ওস্তাদ আহমদ দীদাত ইরানের যান এবং সেখান থেকে ফিরে এসে শিয়া-সুন্নি ঐক্য ডায়লগে তাঁর অভিজ্ঞতা তুলে ধরেন, যা আমি এক সপ্তাহ আগে অনুবাদ করে প্রকাশ করেছিলাম । যা-ই হোক, এই দ্বন্দ নিশ্চিতভাবেই মুসলমানদের জন্য একটি নেতিবাচক ও দুর্বলতার দিক। এমনকি তা অনেককে চরমপন্থার দিকেও নিয়ে গিয়েছে। আগে যেই শিয়া-সুন্নি দ্বন্দ আলেমসমাজ ও কতিপয় জানাশোনা ব্যক্তির মাঝে সীমাবদ্ধ ছিলো, বর্তমান সহজ তথ্যপ্রযুক্তির যুগে তা প্রায় সকল লেভেলে ছড়িয়ে পড়েছে। দেখা যাচ্ছে যে, একদল আরেক দলকে এমন অনেক অভিযোগ করছে, যেগুলো হয়তো শিয়া-সুন্নি উভয় আলেমই অগ্রহণযোগ্য বলে বাতিল করে দেবেন। তবে তথ্যের অবাধ প্রবাহের একটি সুবিধা হলো, এতে মিথ্যার প্রচার যেমন অতি সহজ, তেমনি একইভাবে মানুষের দ্বারে সত্যকে পৌঁছে দেওয়াও খুব সহজ। আমি ব্যক্তিগতভাবে শিয়া ও সুন্নি উভয়কেই মুসলিম ভাই বলে গণ্য করি। কিন্তু তাদের বৃহত্তর ঐক্যে পৌঁছানোর ব্যর্থতা, পরস্পর শত্রুতা ও প্রেজ

ইমাম খোমেনীর জীবন : এক ইসলামী বিপ্লবের ইতিহাস

রুহুল্লাহর গল্প ইমাম আয়াতুল্লাহ রুহুল্লাহ আল মুসাভী আল খোমেনী। বিশ্ব ইমাম খোমেনীকে প্রথমবারের মত চিনেছে ১৯৭৮ সালের শেষাশেষি , যখন ইরানের রাজতন্ত্রের বিরোধিতা করার কারণে তিনি ফ্রান্সে নির্বাসিত ছিলেন। প্যারিসের অদূরে বসে ইরানের শাহ মুহাম্মদ রেজা পাহলভীর বিরুদ্ধে ইমাম খোমেনীর ঘোষিত যুদ্ধ এবং আমেরিকা বিরোধী কঠোর বক্তব্য এক অভূতপূর্ব মিডিয়া কাভারেজ এনে দিলো , এবং ইমামকে বিংশ শতকের অন্যতম বিপ্লবী চরিত্র হিসেবে পরিচিত করলো। পত্র - পত্রিকা আর নিউজ বুলেটিনে তাঁর ছবি ভরে উঠলো। এই ছবি বিশ্বের অসংখ্য মানুষের কাছে , বিশেষতঃ পশ্চিমা বিশ্বের কাছে নিতান্তই অপরিচিত ছিলো। সাদা দাড়ি এবং কালো পাগড়িধারী এই মানুষটিকে দেখে মনে হতো যেনো ইতিহাসের পাতা থেকে সময় অতিক্রম করে বর্তমানে চলে এসেছেন। তাঁর সমস্তকিছুই ছিলো নতুন আর অপরিচিত। এমনকি তাঁর নামটিও : রুহুল্লাহ। আর দুনিয়ার অসংখ্য পলিটিশিয়ান ও সাংবাদিকদের মনে যে প্রশ্নটি নাড়া দিয়ে যাচ্ছিলো , তা ছিলো : কী ধরণের বিপ্লবী মানুষ এই খোমেনী ?

শিয়া-সুন্নি ঐক্য ডায়লগ এবং আহমেদ দিদাতের ইরান অভিজ্ঞতা

(লেখাটি পিডিএফ আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। ) আহমেদ দিদাত ( ১৯১৮ - ২০০৫ ) এর নাম হয়তো অনেকের অজানা থাকবে। তবে ডা . জাকির নায়েকের নাম নিশ্চয়ই অজানা নয়। ডা . জাকির নায়েকের বর্তমান কর্মকাণ্ডের অনুপ্রেরণা হলেন আহমেদ দিদাত। আহমেদ দিদাত , যিনি কিনা ডা . জাকির নায়েকের নাম দিয়েছিলেন " দিদাত প্লাস " – পৃথিবীজুড়ে ঘুরে বেড়ানো এবং তুলনামূলক ধর্মতত্ত্ব নিয়ে লেকচার দেয়া ছিলো তাঁর কাজ। যাহোক , ১৯৭৯ সালে ইমাম খোমেইনীর নেতৃত্বে ইসলামী বিপ্লবের মাধ্যমে ইরানে ২৫০০ বছরের রাজতন্ত্রের অবসান ঘটে এবং ইসলামী ইরানের জন্ম হয়। বিপ্লব - পরবর্তী ইরানে ভিজিট করেন আহমেদ দিদাত , সাক্ষাৎ করেন ইমাম খোমেইনীর সাথে এবং নিজদেশে ফিরে এসে ১৯৮২ সালের মার্চ মাসে তাঁর অনুভূতি তুলে ধরেন। আহমেদ দিদাতের নানা বিষয়ে বক্তব্য ও চিন্তাভাবনা বাংলা ভাষায় কিছু না কিছু পাওয়া যায়। কিন্তু শিয়া - সুন্নি ঐক্যের এই গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর চমৎকার বক্তব্যের অনুবাদ কোথাও না পেয়ে সবার সাথে শেয়ার করার উদ্দেশ্যেই অনুবাদ করে ফেললাম। আরেকটি বিষয় উল্লেখ করা প্রয়োজন। মূল অডিও কোথাও কোথাও শুনতে বা বুঝতে অসুবিধা