সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

টরেন্ট ব্যবহার পদ্ধতি

টরেন্ট হল, সোজা ভাষায়, ফাইল ডাউনলোড করার একটা পদ্ধতি।
আমি অনেকসময় ৭০০ মেগাবাইট সাইজের কিংবা ৯০০ মেগা কিংবা ১.২ বা ১.৪ গিগাবাইট সাইজের মুভি ডাউনলোড করি টরেন্ট দিয়ে।
আমার নেট স্পীড 15-17 KBPS. ২৪ ঘন্টায় লোডশেডিং চলে ৬-৭ ঘন্টা। কিন্তু তারপরও, দুইদিনেই আমার একটা মুভি টরেন্ট দিয়ে ডাউনলোড করে দেখা শেষ হয়ে যায়। টরেন্ট ছাড়া কোনভাবেই দুইদিনে মুভি ডাউনলোড করে দেখা সম্ভব হত না!

টরেন্ট আসলে একটা ফাইল শেয়ারিং সিস্টেম।


আমি যদি অ্যাডোবি ফোটোশপ ডাউনলোড করতে চাই অ্যাডোবির ওয়েবসাইট থেকে, তাহলে আমাকে অ্যাডোবির ওয়েবসাইটে গিয়ে কয়েকটা প্রসেসের মধ্য দিয়ে যেয়ে তারপর ডাউনলোড করতে হবে। কিন্তু ডাউনলোড দেওয়ার কয়েক ঘন্টা 
পর লোডশেডিং হলে পুরো ডাউনলোডটাই গেল নষ্ট হয়ে- ৯৭৯ মেগাবাইটের ফাইল এভাবে কখনোই ডাউনলোড করতে পারব না।
এই একই ফাইল (অ্যাডোবি ফোটোশপ ইনস্টলার) যদি আমি টরেন্ট দিয়ে ডাউনলোড করি, তাহলে Availability -র উপর ভিত্তি করে দু-তিন দিনেই ডাউনলোড কমপ্লিট হবে। যেটুকু সময় ইলেকট্রিসিটি থাকবে, সেটুকু সময় আমার পিসিতে যদি টরেন্ট ওপেন থাকে, ডাউনলোড চলতে থাকবে। ইলেকট্রিসিটি যাওয়ার কারণে যেটুকু ডাউনলোড হয়েছে, সেটুকু নষ্ট হবে না।
শুধু লোডশেডিং বলে কথা না, আমি যদি ২-৩ গিগাবাইটের ফাইল ডাউনলোড করতে চাই, তাহলে ইলেকট্রিসিটি থাকলেও আমাকে অনেক্ষণ পিসি/নোটবুক চালু রাখতে হবে- যেটা হয়ত আমি চাই না। আমি যখনই পিসি/নোটবুক অন করব, তখনই বাকী অংশ ডাউনলোড শুরু হয়ে যাবে, আমার চেক করতে হবে না। ডাউনলোড শেষ হয়ে গেলে নোটিফিকেশান পাওয়া যাবে।

টরেন্ট শেয়ারিং সিস্টেমটাকে বলা হয় পিটুপি শেয়ারিং(Peer to Peer Sharing)।
এটা কীভাবে কাজ করে বোঝার জন্য নিচের ছবিটা দেখতে হবে।

প্রথম ছবিটা হল সার্ভার বেইজড ডাউনলোডিং সিস্টেম। দ্বিতীয়টা p2p।
অ্যাডোবির ওয়েবসাইট থেকে অ্যাডোবি ফোটোশপ ডাউনলোডের ক্ষেত্রে প্রথম ছবিটা প্রযোজ্য। একদম মাঝখানে যে সিপিইউ এর ছবি, সেটা হল অ্যাডোবির ওয়েব সার্ভার। সেখানে অ্যাডোবি ফোটোশপ ইনস্টলার ফাইলটা আছে। যেকোন ব্যক্তি সেটা ডাউনলোড করতে চাইলে ঠিক ঐ একটা সার্ভার থেকেই তাকে ডাউনলোড করতে হবে, অর্থাৎ অ্যাডোবির সার্ভার (ছবির কেন্দ্রের সি.পি.ইউ) থেকে তার পিসিতে ফাইলটা ইন্টারনেটের মাধ্যমে কপি হবে। অ্যাডোবির সার্ভারের ইন্টারনেট স্পীড যদি 100 KBPS হয় (যদিও বাস্তবে এর চেয়ে অনেক বেশি) তাহলে কী হবে? পাঁচজন একই সময়ে ওদের সার্ভার থেকে কোন সফটওয়্যার ডাউনলোড করলে সবাই পাবে 100/5 = 20 KBPS স্পীড।
আর যদি দশজন ডাউনলোড করতে চায়? তাহলে প্রত্যেকে পাবে মাত্র 10 KBPS করে স্পীড। অর্থাৎ, সার্ভার বেইজড নেটওয়ার্কের একটা অসুবিধা হল, এক্ষেত্রে সার্ভিস ডিপেন্ড করে ঐ সার্ভারের ক্যাপাসিটির উপর।

দ্বিতীয় ছবিটা হল পিটুপি বেইজড নেটওয়ার্কের কার্য পদ্ধতি। লক্ষ্য করুন, এখানে প্রতিটা পিসির সাথে প্রত্যেকে যুক্ত। এবং কোন আলাদা সার্ভার নেই। টরেন্ট ক্লায়েন্ট সফটওয়্যার ব্যবহার করে যখন এই ছয়জন অ্যাডোবি ফোটোশপ ডাউনলোড করছে, তখন প্রত্যেকেই পরস্পরের কাছ থেকে অ্যাডোবি ফোটোশপ ইনস্টলার ফাইলের কিছু কিছু অংশ করে ডাউনলোড করছে। অর্থাৎ, প্রত্যেকেই ডাউনলোড করছে এবং কিছূটা করে আপলোড করছে। প্রথম ছবিটার সাথে এটার মিল খুঁজতে গেলে বলা যায়- প্রতিটা পিসি-ই এখানে এক একটা সার্ভার।

সার্ভার বেইজড নেটওয়ার্কের ক্ষেত্রে ফাইল ডাউনলোড হয় শুরু থেকে ফাইলের শুরুর দিক থেকে, পিটুপিতে এমন কোন বাধ্যবাধকতা নেই। যেকোন অংশ যদি অ্যাভাইলেবল হয়, সেই অংশই ডাউনলোড করে ক্লায়েন্ট সফটওয়্যার। বিষয়টা এরকম(কালো অংশটুকু ডাউনলোড হয়েছে) :

এতে একটা লাভ আছে। টরেন্টে কোন মুভি ডাউনলোড দিয়ে যদি দেখি বেশ খানিকটা কন্টিনিউয়াসলি ডাউনলোড হয়েছে- হোক সেটা মাঝখান কিংবা শুরুতে কি শেষে- আমি সেটুকু প্লে করে দেখে নিই- ভিডিও কোয়ালিটি কেমন।

পিটুপির সমস্যাও আছে। ধরুন, আমি অ্যাভাটার মুভিটা ডাউনলোড করছি। কোন একজনের পিসিতে হয়ত মুভিটার অর্ধেক কেবল ডাউনলোড হয়েছে, আমার টরেন্ট ক্লায়েন্ট সফটওয়্যার সেখানে থেকেই নিচ্ছিল, সে হঠাৎ পিসি বন্ধ করে দিল। তাহলে আমার টরেন্ট ক্লায়েন্ট আর তার পিসি থেকে ডাউনলোড করতে পারবে না। টরেন্টে মাঝে মাঝে এ জাতীয় সমস্যা হয়- কোন একটা ফাইল বেশ ডাউনলোড হয়ে হঠাৎ দেখা গেল আর কোন স্পীড-ই পাচ্ছে না। অবশ্য এটা খুব rarely ঘটে থাকে, কারণ বিশ্বের যেকোন প্রান্তের টরেন্ট ইউজারের পিসি থেকে অপর প্রান্তের টরেন্ট ক্লায়েন্ট ফাইল ডাউনলোড করে। আর টরেন্ট এর ইউজার অনেক।
যেমন, এটা নিশ্চিত করে বলা যায় যে এখন যদি আপনি অ্যাভাটার মুভিটা ডাউনলোড করেন টরেন্ট এর মাধ্যমে, তাহলে অবশ্যই আপনার এ জাতীয় সমস্যা হবে না। কারণ, অনেকেই এটা এই মুহুর্তে টরেন্ট ক্লায়েন্ট সফটওয়্যারের মাধ্যমে আদান-প্রদান করছে।

এবার আসল কথায় আসি।
টরেন্ট ব্যবহার করুন এই ক্লায়েন্ট সফটওয়্যার দিয়ে(যদিও আরো বেশ কিছু সফটওয়্যার আছে)- মিউ টরেন্ট
ইনস্টল হয়ে গেলে অ্যাভাটার মুভিটার টরেন্ট ফাইল ডাউনলোড করুন এখানে থেকে(যদিও আরো অনেক টরেন্ট সার্চ এঞ্জিন আছে)- আইসোহান্ট ডট কম
সার্চ করে প্রথম দিকের রেজাল্ট থেকে ফাইলটা ডাউনলোড করুন। ফাইল সাইজ মাত্র কয়েক কিলোবাইট- ক্লিক দেয়ার সাথে সাথে ডাউনলোড হয়ে যাবে। তারপর ফাইলটা ওপেন করুন। মিউ টরেন্ট দিয়ে ওপেন হবে। কোথায় ডাউনলোড করবেন, সেটা দেখিয়ে দিন। তারপর ডাউনলোড শুরু হয়ে যাবে।
মিউ টরেন্ট এর Options>Preference> Start u torrent on system startup দিয়ে রাখুন। পিসি অন করলেই ডাউনলোড চলতে থাকবে। ডাউনলোড শেষ হলে নোটিফিকেশান দেখাবে।
এইতো- টরেন্ট!

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

[ব্লগে কমেন্ট পোস্ট করার পরও যদি না দেখায়, তাহলে দ্বিতীয়বার পোস্ট করার প্রয়োজন নেই। খুব সম্ভবত স্প্যাম গার্ড সেটাকে সরিয়ে নিয়েছে, আমি পাবলিশ করে দেবো।]

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

শিয়া-সুন্নি বিরোধ সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন এবং উভয় পক্ষের জবাব

শিয়া-সুন্নি বিভেদ ও দ্বন্দ বহু পুরনো বিষয়। এই দ্বন্দ নিরসনে ইতিহাসে বহু দ্বীনি ব্যক্তিত্ব বৃহত্তর মুসলিম ঐক্য প্রতিষ্ঠার চেষ্টা করেছেন। বিপ্লবের পরপর ডা. জাকির নায়েকের ওস্তাদ আহমদ দীদাত ইরানের যান এবং সেখান থেকে ফিরে এসে শিয়া-সুন্নি ঐক্য ডায়লগে তাঁর অভিজ্ঞতা তুলে ধরেন, যা আমি এক সপ্তাহ আগে অনুবাদ করে প্রকাশ করেছিলাম । যা-ই হোক, এই দ্বন্দ নিশ্চিতভাবেই মুসলমানদের জন্য একটি নেতিবাচক ও দুর্বলতার দিক। এমনকি তা অনেককে চরমপন্থার দিকেও নিয়ে গিয়েছে। আগে যেই শিয়া-সুন্নি দ্বন্দ আলেমসমাজ ও কতিপয় জানাশোনা ব্যক্তির মাঝে সীমাবদ্ধ ছিলো, বর্তমান সহজ তথ্যপ্রযুক্তির যুগে তা প্রায় সকল লেভেলে ছড়িয়ে পড়েছে। দেখা যাচ্ছে যে, একদল আরেক দলকে এমন অনেক অভিযোগ করছে, যেগুলো হয়তো শিয়া-সুন্নি উভয় আলেমই অগ্রহণযোগ্য বলে বাতিল করে দেবেন। তবে তথ্যের অবাধ প্রবাহের একটি সুবিধা হলো, এতে মিথ্যার প্রচার যেমন অতি সহজ, তেমনি একইভাবে মানুষের দ্বারে সত্যকে পৌঁছে দেওয়াও খুব সহজ। আমি ব্যক্তিগতভাবে শিয়া ও সুন্নি উভয়কেই মুসলিম ভাই বলে গণ্য করি। কিন্তু তাদের বৃহত্তর ঐক্যে পৌঁছানোর ব্যর্থতা, পরস্পর শত্রুতা ও প্রেজ

ইমাম খোমেনীর জীবন : এক ইসলামী বিপ্লবের ইতিহাস

রুহুল্লাহর গল্প ইমাম আয়াতুল্লাহ রুহুল্লাহ আল মুসাভী আল খোমেনী। বিশ্ব ইমাম খোমেনীকে প্রথমবারের মত চিনেছে ১৯৭৮ সালের শেষাশেষি , যখন ইরানের রাজতন্ত্রের বিরোধিতা করার কারণে তিনি ফ্রান্সে নির্বাসিত ছিলেন। প্যারিসের অদূরে বসে ইরানের শাহ মুহাম্মদ রেজা পাহলভীর বিরুদ্ধে ইমাম খোমেনীর ঘোষিত যুদ্ধ এবং আমেরিকা বিরোধী কঠোর বক্তব্য এক অভূতপূর্ব মিডিয়া কাভারেজ এনে দিলো , এবং ইমামকে বিংশ শতকের অন্যতম বিপ্লবী চরিত্র হিসেবে পরিচিত করলো। পত্র - পত্রিকা আর নিউজ বুলেটিনে তাঁর ছবি ভরে উঠলো। এই ছবি বিশ্বের অসংখ্য মানুষের কাছে , বিশেষতঃ পশ্চিমা বিশ্বের কাছে নিতান্তই অপরিচিত ছিলো। সাদা দাড়ি এবং কালো পাগড়িধারী এই মানুষটিকে দেখে মনে হতো যেনো ইতিহাসের পাতা থেকে সময় অতিক্রম করে বর্তমানে চলে এসেছেন। তাঁর সমস্তকিছুই ছিলো নতুন আর অপরিচিত। এমনকি তাঁর নামটিও : রুহুল্লাহ। আর দুনিয়ার অসংখ্য পলিটিশিয়ান ও সাংবাদিকদের মনে যে প্রশ্নটি নাড়া দিয়ে যাচ্ছিলো , তা ছিলো : কী ধরণের বিপ্লবী মানুষ এই খোমেনী ?

শিয়া-সুন্নি ঐক্য ডায়লগ এবং আহমেদ দিদাতের ইরান অভিজ্ঞতা

(লেখাটি পিডিএফ আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। ) আহমেদ দিদাত ( ১৯১৮ - ২০০৫ ) এর নাম হয়তো অনেকের অজানা থাকবে। তবে ডা . জাকির নায়েকের নাম নিশ্চয়ই অজানা নয়। ডা . জাকির নায়েকের বর্তমান কর্মকাণ্ডের অনুপ্রেরণা হলেন আহমেদ দিদাত। আহমেদ দিদাত , যিনি কিনা ডা . জাকির নায়েকের নাম দিয়েছিলেন " দিদাত প্লাস " – পৃথিবীজুড়ে ঘুরে বেড়ানো এবং তুলনামূলক ধর্মতত্ত্ব নিয়ে লেকচার দেয়া ছিলো তাঁর কাজ। যাহোক , ১৯৭৯ সালে ইমাম খোমেইনীর নেতৃত্বে ইসলামী বিপ্লবের মাধ্যমে ইরানে ২৫০০ বছরের রাজতন্ত্রের অবসান ঘটে এবং ইসলামী ইরানের জন্ম হয়। বিপ্লব - পরবর্তী ইরানে ভিজিট করেন আহমেদ দিদাত , সাক্ষাৎ করেন ইমাম খোমেইনীর সাথে এবং নিজদেশে ফিরে এসে ১৯৮২ সালের মার্চ মাসে তাঁর অনুভূতি তুলে ধরেন। আহমেদ দিদাতের নানা বিষয়ে বক্তব্য ও চিন্তাভাবনা বাংলা ভাষায় কিছু না কিছু পাওয়া যায়। কিন্তু শিয়া - সুন্নি ঐক্যের এই গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর চমৎকার বক্তব্যের অনুবাদ কোথাও না পেয়ে সবার সাথে শেয়ার করার উদ্দেশ্যেই অনুবাদ করে ফেললাম। আরেকটি বিষয় উল্লেখ করা প্রয়োজন। মূল অডিও কোথাও কোথাও শুনতে বা বুঝতে অসুবিধা